ঢাকা, রবিবার, ২৬ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১

কুমিল্লার বরুড়ায় তালের বীজ রোপণ

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ডিসেম্বর ০৬, ২০২৩, ০৮:৩৪ রাত  

জেলার বরুড়া উপজেলার ভবানীপুর ইউনিয়নের খটকপুর থেকে এগার গ্রাম পর্যন্ত সড়কের দু’পাশে  কৃষক ও বাবুই পাখি বাঁচাতে গ্রামবাসী  পাঁচ হাজার তালের বীজ রোপণ শুরু করেছেন।

এ বিষয়ে ভবানীপুর ইউনিয়নের চেয়ারম্যান মো. খলিলুর রহমান বলেন, সম্প্রতি মানুষ তাদের ঘরবাড়ি তৈরি করতে গিয়ে প্রচুর তাল গাছ কেটেছে। এতে করে বজ্রপাত বেড়েছে। মারা যাচ্ছে এলাকার কৃষকরা। তাই মাঠে যেন কৃষক বজ্রপাতে মারা না যায় তাই বজ্রনিরোধক হিসেবে পাঁচ হাজার তালের বীজ রোপণ কাজ শুরু করেছি। এছাড়াও তাল গাছ যে শুধু বজ্রনিরোধক শুধু তাই নয়, তাল গাছে বাসা তৈরি করে কৃষকের বন্ধু বাবুই পাখি। বাবুই পাখি কীটপতঙ্গ খেয়ে কৃষককের ফসল রক্ষা করে। তাই আমরা গ্রামের পক্ষ থেকে পাঁচ হাজার তাল গাছসহ বিভিন্ন গাছের চারা রোপণের উদ্যোগ নিয়েছি।

বুধবার সকালে সরেজমিনে ভবানীপুর ইউনিয়নের খটকপুর গ্রামে গিয়ে দেখা যায়, কেউ রোপণ করছেন নিম, অর্জুন, হরতকি, জাম। আবার কেউ কেউ তালের বীজ রোপণ করছেন। তালের বীজ ও গাছের চারা রোপণের সময় পুরো গ্রামজুড়ে ছিলো উৎসবের আমেজ। সবার চোথে মুখে খুশির আমেজ। ওষুধি গাছ আর তাল গাছে ভরে উঠবে এ এলাকা।  

এ বিষয়ে বরুড়া উপজেলা কৃষি কর্মকর্তা মো. নজরুল ইসলাম বলেন, আমরা চাই ভবানীপুর ইউনিয়ন পরিষদের চেয়াম্যান খলিল সাহেবের মত অন্য জনপ্রতিনিধিরাও এগিয়ে আসুক। অন্যরা যদি গাছের চারা ও বীজ রোপণে উদ্যোগী হয় কৃষি বিভাগ থেকে তাদেরকে সহযোগিতা করা হবে।