ঢাকা, রবিবার, ২৬ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১

ইসরায়েল-ফিলিস্তিনি যুদ্ধ

যুক্তরাষ্ট্র-ইসরায়েলকে ইরানের হুঁশিয়ারি, তোমরা হামাসকে ধ্বংস করতে পারবে না

আন্তর্জাতিক ডেস্ক

 প্রকাশিত: ডিসেম্বর ০৬, ২০২৩, ০৫:৫৭ বিকাল  

ছবি সংগৃহীত

অবরুদ্ধ গাজা উপত্যকার নিয়ন্ত্রণকারী ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসকে ধ্বংস করার প্রচেষ্টার বিরুদ্ধে যুক্তরাষ্ট্র এবং ইসরায়েলকে সতর্ক করে দিয়েছে ইরান। তেহরান হুঁশিয়ারি দিয়ে বলেছে, হামাসসহ অন্যান্য ফিলিস্তিনি প্রতিরোধ সংগঠনকে ধ্বংস করা সম্ভব নয়।

রাশিয়ার রাজধানী মস্কোয় কাস্পিয়ান সাগরের তীরবর্তী পাঁচ দেশের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান এই হুঁশিয়ারি উচ্চারণ করেন।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র ও ইসরায়েল যেমন হামাসকে ধ্বংস করতে পারবে না তেমনি এই উপত্যকার ভবিষ্যৎ সম্পর্কেও কোনো সিদ্ধান্ত নেওয়া তাদের পক্ষে সম্ভব হবে না। কেবলমাত্র গাজার ফিলিস্তিনিরাই এই উপত্যকার ভবিষ্যৎ নির্ধারণ করার অধিকার রাখেন বলে মন্তব্য করেন তিনি।

আরও পড়ুন:ইসরায়েলি সৈন্য গাজায় হামাস যোদ্ধাদের সঙ্গে লড়াই করছে 

এমন এক সময় তিনি এই মন্তব্য করলেন যখন হামাসকে ধ্বংস করে সংগঠনটির হাতে বন্দি থাকা ইসরায়েলিদের মুক্ত করার লক্ষ্যে গত ৭ অক্টোবর থেকে গাজায় নির্বিচারে বোমাবর্ষণ করে যাচ্ছে তেল আবিব। আর এ কাজে ইসরায়েলকে সর্বাত্মক সহযোগিতা করছে মার্কিন সরকার। অন্যদিকে ইরান হামাসের প্রধান পৃষ্ঠপোষক হিসেবে পরিচতি।

আমির-আব্দুল্লাহিয়ান আরও বলেন, ফিলিস্তিনি জনগণের মধ্যে হামাস জনপ্রিয়তার তুঙ্গে রয়েছে। ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, এ ধরনের পরিস্থিতি মোকাবিলা করার মতো উচ্চ সক্ষমতা হামাসের রয়েছে। তারা ইহুদিবাদীদের বর্বরতা মোকাবিলা করার জন্য মাসের পর মাস দিন-রাত প্রতিশোধমূলক হামলা চালিয়ে যেতে সক্ষম।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র হাস্যকরভাবে মনে করছে, যুদ্ধ-পরবর্তী গাজা উপত্যকার ব্যাপারে তারা সিদ্ধান্ত নিতে পারবে। ইরানের পররাষ্ট্রমন্ত্রী মধ্যপ্রাচ্যে আরেকটি কৌশলগত ভুল করার ব্যাপারে ওয়াশিংটনকে সতর্ক করে দিয়ে বলেন, ফিলিস্তিনকে ফিলিস্তিনিদের কাছে ছেড়ে দিন। তা না হলে যুক্তরাষ্ট্র আরেকটি আঞ্চলিক পরাজয়ের সম্মুখীন হবে।