ঢাকা, রবিবার, ২৬ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১

জাতীয় নির্বাচন ২০২৪

দ্বিতীয় ধাপে বদলি হচ্ছেন আরও ১০০ ইউএনও

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ডিসেম্বর ০৭, ২০২৩, ০১:১৬ রাত  

ছবি সংগৃহীত

নির্বাচন কমিশনের নির্দেশনা অনুসারে দ্বিতীয় দফায় আরও ১০০ উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) বদলি হচ্ছেন বলে জানিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

এর আগে প্রথম দফায় ৪৭ জন উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) বদলি করা হয়৷ সবমিলিয়ে দুই শতাধিক ইউএনও বদলি হতে পারেন বলে দায়িত্বশীল সূত্রে জানা গেছে৷

বুধবার (৬ ডিসেম্বর) জনপ্রশাসন মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট এক কর্মকর্তা ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন৷

বিকেলে ঢাকা পোস্টকে তিনি বলেন, আমরা প্রায় ১০০ জন উপজেলা নির্বাহী অফিসারের বদলির সুপারিশ নির্বাচন কমিশনে পাঠিয়েছি। ইসি এ সুপারিশ যাচাই বাছাই করে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।

যারা এক বছরের বেশি ইউএনও হিসেবে কর্মস্থলে ছিলেন, তাদেরই বদল করা হবে বলে জানিয়েছেন ওই কর্মকর্তা। 

তিনি বলেন, আমাদের নির্বাচন কমিশন যেভাবে বলেছে, সেই অনুসারে বিভাগীয় কমিশনাররা তালিকা তৈরি করছেন।

জেলা প্রশাসকদের বিষয়ে কোনো নির্দেশনা পেয়েছেন কি না, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এ ব্যাপারে আমরা এখন পর্যন্ত কোনো নির্দেশনা পাইনি। একটি পেয়েছিলাম, সেটি বাস্তবায়ন করা হয়েছে। নির্বাচন কমিশন আমাদের যা করতে বলবে, আমরা তা-ই করব। 

অল্প সময়ের মধ্যে মাঠ প্রশাসনের বিপুল সংখ্যক কর্মকর্তাকে বদলি করা সম্ভব কি না, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সবই সম্ভব। অসম্ভব বলে কোনো কথা নেই। ২০০ জনের মতো ইউএনও বদলি হতে পারেন।

এর আগে গত ৩০ নভেম্বর ইউএনওদের বদলির বিষয়ে পদক্ষেপ নিতে জনপ্রশাসন মন্ত্রণালয়ে একটি চিঠি পাঠায় ইসি।

আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। তফসিল অনুযায়ী, নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ছিল ৩০ নভেম্বর। ১ ডিসেম্বর থেকে বাছাই শুরু হয়েছে, বাছাই শেষ হয় ৪ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল ও শুনানি ৬-১৫ ডিসেম্বর এবং ১৭ ডিসেম্বরের মধ্যে মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে। প্রতীক বরাদ্দ দেওয়া হবে ১৮ ডিসেম্বর।